1. md.zihadrana@gmail.com : admin :
  2. masud@dailysobujbangladesh.com : Md. Masud : Md. Masud

October 15, 2021, 7:28 pm ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
হাটহাজারীতে ইউপি চেয়ারম্যানের সাময়িক বরখাস্ত আদেশ প্রত্যাহার হাটহাজারীর ধলই ইউনিয়ন পরিষদে দু:স্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন, শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার বিতরণ চৌহালীতে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান ফারুক চৌহালীতে পুজা মন্ডপ পরিদর্শন করলেন উপজেলা চেয়ারম্যান ফারুক অস্থায়ী তিন কেন্দ্র থেকে টিকা পাবেন সাত কলেজ শিক্ষার্থীরা হাটহাজারী পৌরসদরস্ত কেন্দ্রীয় পূজা পরিদর্শনে পৌর প্রশাসক আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন আবেদনবিদ যোগাদান করলেও,গাইনি চিকিৎসক সংযুক্তিতে ভুল ত্রুটি ক্ষমা চেয়ে আবারও নৌকার মাঝি হতে চান ইউপি চেয়ারম্যান রমজান আলী চৌহালীতে অবৈধভাবে মা ইলিশ আহরণকারী ৯ জেলের কারাদন্ড
মাদ্রিদের অভিজ্ঞতা কাজে লাগাবে- ঢাকা দক্ষিণ সিটি

মাদ্রিদের অভিজ্ঞতা কাজে লাগাবে- ঢাকা দক্ষিণ সিটি

রিমি সরদার॥
মানজানেরে নদীর তীরে গড়ে উঠেছে স্পেনের মাদ্রিদ শহর। একসময় সেই নদীও দখল-দূষণের কারণে ছিল মৃতপ্রায়। নদীটিকে দখলমুক্ত ও দূষণ রোধ করে নদীর পুনর্জীবন ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে মাদ্রিদ। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বুড়িগঙ্গাসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত নদীগুলো দখল-দূষণমুক্ত করতে দক্ষিণ সিটি ও স্পেন একযোগে কাজ করবে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার নগর ভবনের মেয়র কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মেয়র শেখ তাপস ও স্পেনের রাষ্ট্রদূত বেনিতেজ বুড়িগঙ্গার দখল-দূষণ রোধে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ বলেন, ‘মানজানেরে নদীর তীরে গড়ে ওঠা স্পেনের মাদ্রিদ শহর। সেই নদীও একসময় দখল-দূষণে মৃতপ্রায় ছিল। কিন্তু আমরা সেই নদীর দখল অবমুক্ত ও দূষণ রোধ করে মানজানেরে নদীর পুনর্জীবন দিয়েছি। সেই অভিজ্ঞতা এবং প্রযুক্তি সহায়তার মাধ্যমে স্পেন ঢাকা শহরের বুড়িগঙ্গাসহ অন্যান্য নদীর দখল-দূষণ রোধে পারস্পরিক সহযোগিতা ভিত্তিতে এগিয়ে যেতে পারে।

মেয়র শেখ তাপস বলেন, ‘পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ রোধ করার এই প্রস্তাব সাধুবাদযোগ্য। নদীর প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের মাধ্যমে নদীর তীর ও অববাহিকায় নান্দনিক ও মনোরম পরিবেশ সৃষ্টি করতে আমরা একযোগে কাজ করতে পারি। ঢাকা ও মাদ্রিদ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে ধারাবাহিক উদ্যোমে, সমৃদ্ধি অর্জন করতে পারে, উপকৃত হতে পারে।

এ সময় স্পেনের রাষ্ট্রদূত বেনিতেজ মাদ্রিদ সিটি কাউন্সিল পরিচালিত পরিবেশ-বান্ধব গণপরিবহন ব্যবস্থাপনার মাধ্যমে গণপরিবহনে শৃঙ্খলা আনা ও পরিবেশের উন্নয়নে মাদ্রিদ সিটি করপোরেশন গৃহীত উদ্যোগ মেয়রকে জানান এবং এ বিষয়ে দক্ষিণ সিটিকে মাদ্রিদের অভিজ্ঞতা কাজে লাগাতে সহযোগিতার প্রস্তাব দেন।

সহযোগিতামূলক প্রস্তাবনার জন্য ধন্যবাদ জানিয়ে মেয়র তাপস বিষয়টি খতিয়ে দেখে প্রযোজ্য ক্ষেত্রে তা ঢাকা শহরেও বাস্তবায়ন (রেপ্লিকেট) করা যেতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

বৈঠকে নবগঠিত ১৮টি ওয়ার্ডের অবকাঠামোগত উন্নয়নে রাষ্ট্রদূত স্পেনের বিনিয়োগ প্রবাহের আগ্রহ ব্যক্ত করেন। জবাবে মেয়র তাপস দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ১৮ ওয়ার্ডে অবকাঠামোগত উন্নয়ন বিশেষত সড়ক-অন্তর্জাল (রোড নেটওয়ার্ক) সৃষ্টিতে প্রয়োজনীয় বিনিয়োগ প্রবাহকে স্বাগত জানান। তবে স্পেনের বিনিয়োগ যেন সহজ শর্তে এবং ঢাকা শহরের বর্তমান বাস্তবতা ও যথার্থতা বিবেচনায় নিয়ে প্রদান করা হয় মেয়র সেই বিষয়ে গুরুত্বারোপ করেন।

ঢাকা দক্ষিণের মেয়র স্পেনের রাষ্ট্রদূত বেনিতেজকে বর্জ্য ব্যবস্থাপনায় দক্ষিণ সিটি করপোরেশনের নানাবিধ উদ্যোগের কথা জানিয়ে বলেন, ‘আমরা বর্জ্য ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ও যান-যন্ত্রপাতির সন্নিবেশ ঘটাতে উদ্যোগ গ্রহণ করেছি। সেজন্য ইতিমধ্যে ৩০টি কম্প্যাক্টর ভেহিকেল ক্রয়ের লক্ষ্যে আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়েছে। প্রতিযোগিতামূলক এই দরপত্রে স্পেনও অংশগ্রহণ করতে পারে।’

কামরাঙ্গীরচরের সামষ্টিক উন্নয়নে স্পেনের বিনিয়োগ প্রবাহ একটি বড় খাত হতে পারে উল্লেখ করে মেয়র তাপস বলেন, ‘আমরা বুড়িগঙ্গা নদীর তীরে কামরাঙ্গীরচরে নান্দনিক পরিবেশে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি কেন্দ্রীয় ব্যবসায়িক অঞ্চল (সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট-সিবিডি) গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছি। সেখানে ৫০ তলা-বিশিষ্ট একটি অত্যাধুনিক ভবন নির্মাণ করা হবে। ভবনে একটি আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র গড়ে তোলার পাশাপাশি প্রয়োজনীয় অন্যান্য অনুষঙ্গ সৃষ্টির পরিকল্পনাও আমাদের রয়েছে।

বৈঠকে অন্যদের মধ্যে দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মারুফুর রশিদ খান উপস্থিত ছিলেন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021