1. md.zihadrana@gmail.com : admin :
  2. masud@dailysobujbangladesh.com : Md. Masud : Md. Masud

August 15, 2022, 9:28 pm ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

পরীক্ষায় অসদুপায়:৮ জন স্থায়ী সহ ৪৪ জন বিভিন্ন মেয়াদে বহিস্কার

পরীক্ষায় অসদুপায়:৮ জন স্থায়ী সহ ৪৪ জন বিভিন্ন মেয়াদে বহিস্কার

এম,এ,এস হুমায়ুন কবির,ঢাকা কলেজঃ
পরীক্ষায় অসদুপায় (নকল) অবলম্বন, পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা না মানাসহ অন্যান্য অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ৫২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট৷ এর মধ্যে সাত কলেজের ৮ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ৪৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী ২৯ সেপ্টেম্বর নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেটের এক সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সাত কলেজের স্থায়ীভাবে বহিষ্কৃত ৮ শিক্ষার্থীর মধ্যে সরকারি বাঙলা কলেজের ৫ জন ও ঢাকা কলেজের ৩ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়াও বিভিন্ন মেয়াদে বহিষ্কৃত ৪৪ জন শিক্ষার্থীদের মধ্যে ইডেন মহিলা কলেজের ১২ জন, সরকারি তিতুমীর কলেজের ১২ জন, সরকারি বাঙলা কলেজের ৯ জন, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ৬ জন, কবি নজরুল সরকারি কলেজের ৪ জন ও ঢাকা কলেজের ১ জন শিক্ষার্থী রয়েছেন।
একই সঙ্গে অস্থায়ী বহিষ্কৃত শিক্ষার্থীদের অংশগ্রহণ করা চূড়ান্ত পরীক্ষাও বাতিল করা হয়েছে। এছাড়াও শাস্তি হিসেবে আরও ১/২/৩ বছর পরীক্ষায়ও অংশগ্রহণ করতে পারবেন না অভিযুক্ত শিক্ষার্থীরা।
তবে অপরাধের জন্য অনুতপ্ত হয়ে যদি কোনো শিক্ষার্থী উপাচার্য বরাবর শাস্তি হ্রাসের আবেদন করেন তবে উপাচার্য বিশেষ বিবেচনায় শাস্তি এক বছর হ্রাস করতে পারবেন।
এ বিষয়ে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, শৃঙ্খলা পরিষদের সভার পরামর্শ অনুযায়ী সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়ে থাকেন। শিক্ষার্থীরা শাস্তি কমানোর জন্য বিশ্ববিদ্যালয়ের নিকট যথাযথ পদ্ধতিতে আবেদন করতে পারে। বিশ্ববিদ্যালয় সেটা বিবেচনা করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2021
#- #