1. md.zihadrana@gmail.com : admin :
  2. dailysobujbangladesh@gmail.com : Admin ID : Admin ID
  3. uch.khalil@gmail.com : Md. Ibrahim Khalil Molla : Md. Ibrahim Khalil Molla
  4. masud@dailysobujbangladesh.com : Md. Masud : Md. Masud
কিডনি থেকে পাথর বের করবে লেবুর রস: গবেষণা - দৈনিক সবুজ বাংলাদেশ

২৮শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ । রাত ১০:০০ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
গাজীপুরের মতোই সকল নির্বাচন সুষ্ঠু করবে (ইসি) পিছিয়ে পড়ে থাকা নারীদের স্বাবলম্বী করতে নায়িকা আন্নার উদ্যোগ সোনারগাঁয়ে স্কুল ছাত্রের উপর হামলা ,আটক-১ আমিনপুরে বিকে ফাউন্ডেশন ও বাহারুন্নেছা পাবলিক লাইব্রেরির ভবন নির্মাণ কাজের উদ্বোধন মাগুরায় এসব হচ্ছে কী? পরপর ৪ সাংবাদিকের ওপর বর্বর হামলা! কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার যুবক দালালের খপ্পরে পড়ে দেশে ফেরত নিঃস্ব বীর মুক্তিযোদ্ধা পরিবার মাগুরা শহরতলীর নিজনান্দুয়ালীতে ভয়ংকর ডাকাতি: ৩৯ লাখ টাকা লুট: বৃদ্ধা অপহরণ! কিশোরগঞ্জ গাইটাল বাসস্ট্যান্ডের পাবলিক টয়লেট থেকে মরদেহ উদ্ধার দেবীগঞ্জে পৌর টোলের নামে অবৈধ চাঁদা আদায় অস্থায়ী কর্মচারিদের স্থায়ী না করে আউটসোর্সিংয়ে নতুন কর্মী নিয়োগের অপচেষ্টা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বাপেক্সের শত শত অস্থায়ী কর্মচারি
কিডনি থেকে পাথর বের করবে লেবুর রস: গবেষণা

কিডনি থেকে পাথর বের করবে লেবুর রস: গবেষণা

সবুজ বাংলাদেশ ডেস্ক ॥

বিশ্বের কোটি কোটি মানুষ কিডনিতে পাথরজনিত সমস্যায় ভুগে থাকেন। এই রোগে আক্রান্তদের শারীরিক ভোগান্তি হয় প্রচুর। কষ্টসাধ্য অস্ত্রোপচারের মাধ্যমে কিডনির পাথরকে দেহ থেকে বের করেন চিকিৎসকরা। বর্তমানে তা অনেক ব্যয়বহুলও হয়ে গেছে। অনেক সময় এই পাথর কিডনিকে নষ্ট করে দেয়।

তবে এরই মধ্যে একটি গবেষণায় তাক লেগেছে গোটা বিশ্বে। গবেষকরা জানিয়েছেন, কিডনি থেকে পাথর বের করতে সাহায্য করে পাতিলেবু। শুনতে অবাক লাগলেও সায়েন্স জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। লেবুতে বেশ কিছু ন্যানোপার্টিকলস রয়েছে, যা কিডনির পাথর বের করতে সাহায্য করে।

চীনের নানজিং বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যালস বিজ্ঞানী হোনজি কিয়াওয়ের মতে, আগামী দিনে এই গবেষণার মাধ্যমে কিডনিতে পাথর তৈরি হওয়াকেও প্রতিরোধ করা যেতে পারে। যারা কিডনিতে পাথরজনিত রোগে ভোগেন, তারা জানে এই যন্ত্রণা। বিশেষত যখন দেহনালীর মধ্য দিয়ে ক্রিস্টালগুলো চলাচল করে, তখন প্রসববেদনা থেকেও বেশি কষ্ট হয় বলে জানিয়েছেন অনেক রোগী।

এদিকে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইউরোলজিস্ট থমাস চি বলেন, এখন যদিও বেশ কিছু ওষুধ ব্যবহার করা হয়। তবে না কমলে সেক্ষেত্রে অস্ত্রোপচারের মাধ্যমে কিডনির পাথর বের করা হয় শরীর থেকে। সেই প্রেক্ষাপটে এই গবেষণা যুগান্তকারী বলে মনে করছেন অনেকেই।

গবেষকরা জানিয়েছেন, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড পাথর গলাতে সাহায্য করতে পারে। পাথরগুলোতে যে উপাদান থাকে তা সাইট্রিক অ্যাসিডে ভাঙতে পারে। তবে এক্ষেত্রে কিছু অসুবিধাও রয়েছে। যেমন- প্রতিদিন লেবুর রস খেলে দাঁতের এনামেল এবং ক্যালসিয়াম ক্ষয় হতে পারে। তাই পাথর কমাতে লেবুর রস খাওয়া ঠিক পন্থা নয়।

২০২২ সালের একটি ক্লিনিকাল ট্রায়ালে দেখা গেছে, কিডনিতে পাথর রয়েছে এমন রোগীদের প্রতিদিন প্রায় আধ কাপ লেবুর রস খাইয়ে সমস্যা কমানো গিয়েছিল। তবে লেমোনেড অতিরিক্ত খাওয়ায় দাঁতের সমস্যাও হয়েছিল। তাই কিয়াও এবং সহকর্মীরা স্থির করেছিল, এমন কিছু উপাদান তারা তৈরি করবেন যাতে ‘সাপও মরে, লাঠিও না ভাঙে’।

সেই পরীক্ষা নিরীক্ষা করার সময় দেখা যায়, জিনসেং, বাতাবি এবং ড্যান্ডেলিয়নের মতো গাছে এক্সটাসেলুলার ভেসিকলের মতো ন্যানোপার্টিকাল রয়েছে। যেখানে ফ্যাট, প্রোটিন এবং ডিএনএ অণু রয়েছে। এই অণু অবশ্য লেবুর রসে অনেক বেশি পরিমাণে রয়েছে।

ইঁদুরের ওপর করা সেই পরীক্ষায় দেখা যায়, ক্যালসিয়াম অক্সালেট কিডনির পাথরকে নরম করে গলিয়ে দিচ্ছে। যদিও মানুষের শরীরে এটিকে পরীক্ষামূলকভাবে এখনো ব্যবহার করা হয়নি। তবে এই পদ্ধতি মানুষের শরীরেও কাজ করবে বলে আশাবাদী গবেষকরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »