1. md.zihadrana@gmail.com : admin :
টানা ৩ দিন বায়ু দূষণের দ্বিতীয়স্থানে ঢাকা. - দৈনিক সবুজ বাংলাদেশ

১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । রাত ১:২৯ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
টানা ৩ দিন বায়ু দূষণের দ্বিতীয়স্থানে ঢাকা.

টানা ৩ দিন বায়ু দূষণের দ্বিতীয়স্থানে ঢাকা.

দেশের শহর বাতাসের দূষণের নগদ আজও দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা। গতকাল রবিবার এবং এর দিন সোমবারও এ অবস্থান ছিল।

(১ মার্চ) এয়ার কোয়ালিটিক্স (এ কিউআই) স্কোর ১৯৫। এ পরিস্থিতি অস্বাস্থ্যকর। আর ১৯৭ স্কোর নিয়ে বায়ুদূষণের শীর্ষে আছে চীনের উহান।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (এ কিউআই-বায়ুর মান চিহ্ন) ক্রেয়ার সম্পূর্ণ আছে থাইল্যান্ডের চিয়াংমাই, স্কোর ১৮৫। ঘটনাস্থলের করাচির অবস্থান, স্কোর ১৮৩। একই স্কোর নিয়ে পাল্টা পাল্টা পাল্টা ইয়াংগুন। ষষ্ঠ ক্ষমতা আছে মুম্বাই, স্কোর ১৭৯।

পৌরসভার যোগযোগ জনসভা সবচেয়ে বেশি বেশি ঢাকা দিন দুর্পূর্ণ পরিবেশের মধ্যে কাতাছে নগরবাসী। গত মোট ৯ দিন বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, গত সাত সপ্তাহের মধ্যে। এ ধারাবাহিক এখনো। এ শহরও পরিবেশ পরিবেশ ‘অস্বস্থ্য কর’। দূষিত শহর শহর প্রথম দিকে আছে ঢাকা।

সুইল্যান্ডের বায়ুর মান বৈষম্য প্রযুক্তিপ্রতিষ্ঠান আই কিউ এয়ার দূষিত বাতাসের শহর প্রকাশ করে। প্রতিদিন বাতাসের মান নিয়ে নেওয়া এ কিউআই আই নির্দেশক একটি নির্দিষ্ট শহর কতটুকু নির্মল বা সূষিত, সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে না, তা সম্ভব।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভাল হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল কাউন্সিলর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে এ কিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণের স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব পুরনো মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অনুরোধ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ ক্ষতিকর।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ডিসেম্বর-বছর এ চার মাস বায়ু বেশি দূষিত হয়। এর মধ্যে আবহাওয়াতে বায়ুর মান সবচেয়ে বেশি খারাপ থাকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »