1. md.zihadrana@gmail.com : admin :
তুরস্কে এ পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । সকাল ১১:৪২ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
তুরস্কে এ পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল

তুরস্কে এ পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল

অনলাইন ডেস্কঃ

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত এই দুই দেশে মোট ২৪ হাজার ১৬৫’রও বেশি মানুষের মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকারীরা।

তুরস্কের এ পর্যন্ত ২০ হাজার ৬৬৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর সিরিয়ায় উদ্ধার হয়েছে সাড়ে তিন সহস্রাধিক মরদেহ। এছাড়া দক্ষিণ তুরস্কের ভূমিকম্পন এলাকা থেকে ৯৩ হাজার ক্ষতিগ্রস্ত সরিয়ে নেওয়া হয়েছে। বর্তমানে ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় দেশটিতে এক লাখ ৬৬ হাজার মানুষ নিয়োজিত আছে। উদ্ধারকারীরা ২৪ ঘণ্টা উদ্ধার তৎপরতা চালাচ্ছে। খবর আলজাজিরা।

এদিকে, জাতিসংঘ সতর্ক করেছে, ভূমিকম্পের পর জরুরি ভিত্তিতে দেশ দুটির অন্তত আট লাখ ৭০ হাজার মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন। ভূমিকম্প শুধু সিরিয়াতেই ৫৩ লাখ মানুষকে গৃহহীন করে ফেলেছে।

অন্যদিকে, দাতব্য সংস্থাগুলো বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে, বিশেষ করে সিরিয়ায়। অনুসন্ধান ও উদ্ধারকারীরা ধসে পড়া হাজার হাজার ভবনের ধ্বংসস্তূপের মধ্যে কাজ চালিয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »