1. md.zihadrana@gmail.com : admin :
ফের বাড়ছে বিদ্যুতের দাম - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । সকাল ৭:৫৯ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
ফের বাড়ছে বিদ্যুতের দাম

ফের বাড়ছে বিদ্যুতের দাম

অনলাইন ডেস্কঃ

নির্বাহী ক্ষমতা পাওয়ার পর মাসে মাসে গ্যাস-বিদ্যুতের মূল্য সমন্বয়ের যে আভাস দিয়েছিল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, তা বাস্তবায়নের পদক্ষেপে বিদ্যুতের দাম আবার বাড়ছে। ফেব্রুয়ারির শুরুতেই পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রক্রিয়া চলছে বলে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কথায়ও তার আভাস পাওয়া গেছে।

গত ১২ জানুয়ারি খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৫ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল, যা ওই মাসের বিলেই কার্যকর হয়ে গেছে।

আবার বাড়ানো নিয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ সোমবার গণমাধ্যমকে বলেন, ‘প্রত্যেক মাসেই গ্যাস-বিদ্যুতের দাম সমন্বয় করার কথা আমরা আগেই বলেছিলাম। আগামী মাসে বিদ্যুতের দাম আরেকবার সমন্বয় করতে হবে। ’

তিনি বলেন, ‘আমাদের আর ভর্তুকি দেওয়ার সুযোগ নেই। এখন এভাবে সমন্বয়ের মধ্য দিয়েই যেতে হবে। ’

তবে মাসে মাসে সমন্বয়ে দাম কমার সম্ভাবনাও থাকছে জানিয়ে তিনি বলেন, ‘আবার দেখা যাবে পরের মাসে জ্বালানির দাম কমে গেলে বিদ্যুতের দাম আবার কমিয়ে দেওয়া হয়েছে। ’

গত ১৮ জানুয়ারি সরকার শিল্প, বিদ্যুৎ উৎপাদন ও বাণিজ্যিক খাতে গ্যাসের দামও বাড়ানোর সিদ্ধান্ত নেয়। তবে বাড়তি দর আপাতত কার্যকর না করে আরও কিছুটা সময় নেওয়ার কথা জানান প্রতিমন্ত্রী নসরুল।

আগে গণশুনানির মাধ্যমে আয়-ব্যয়ের খুঁটিনাটি বিশ্লেষণ করে গণশুনানির মাধ্যমে গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ করত বিইআরসি। সরকার আইন পরিবর্তন করে জরুরি প্রয়োজন গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির ক্ষমতা মন্ত্রণালয়ের কাছে নিয়ে নেয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »