1. md.zihadrana@gmail.com : admin :
বিনিয়োগকারীদের আগ্রহ হারাচ্ছে আলহাজ টেক্সটাইল - দৈনিক সবুজ বাংলাদেশ

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ভোর ৫:৫৭ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
স্বতন্ত্র সাংসদ ওয়াহেদের বেপরোয়া আট খলিফা চৌদ্দগ্রামে পুকুরের মালিকানা নিয়ে মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা ঋণ খেলাপী রতন চন্দ্রকে কালবের পরিচালক পদ থেকে অপসারন দাবি নীরব ঘাতক নীরব লালমাই অবৈধভাবে ফসলি জমির মাটি নিউজ করতে গিয়ে হুমকি, থানায় জিডি বিশ্বনাথের পৌর মেয়রের বিরুদ্ধে সাত কাউন্সিলরের পাহাড়সম অভিযোগ বিশ্বনাথে ১১ চেয়ারম্যান প্রার্থী’সহ ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল মুখে ভারতীয় পণ্য বয়কট, অথচ ভারতেই বাংলাদেশি পর্যটকের হিড়িক শার্শায় সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা গণপূর্ত অধিদপ্তরের মহা দূর্নীতিবাজ ডিপ্লোমা মাহাবুব আবার ঢাকা মেট্রো ডিভিশনে!
বিনিয়োগকারীদের আগ্রহ হারাচ্ছে আলহাজ টেক্সটাইল

বিনিয়োগকারীদের আগ্রহ হারাচ্ছে আলহাজ টেক্সটাইল

স্টাফ রিপোর্টার॥

সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক সামান্য বেড়েছে। তবে ডিএসইতে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠানের হয়েছে দরপতন। সপ্তাহজুড়ে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৪৭টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৮৪টির।

শেয়ারবাজারের এই দরপতনে নেতৃত্ব দিয়েছে বস্ত্র খাতের কোম্পানি আলহাজ টেক্সটাইল। বিনিয়োগকারীদের বড় অংশই এই প্রতিষ্ঠানের শেয়ার কিনতে খুব একটা আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম কমার শীর্ষস্থান দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৭ দশমিক ৫৭ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৩৪ টাকা ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৬৩ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে যা ১৯৮ টাকা ৬০ পয়সা ছিল।

এই দরপতনের আগে প্রায় দুই মাস ধরে কোম্পানিটির শেয়ারের দাম বাড়ে। গত ৯ ফেব্রয়ারি কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ১৩২ টাকা ৩০ পয়সা। এরপর থেকে কোম্পানিটির শেয়ারের দাম ধারাবাহিকভাবে বাড়তে থাকে। এতে ৪ এপ্রিল প্রতিটি শেয়ারের দাম ১৯৮ টাকা ৮০ পয়সায় ওঠে। এর পর থেকেই পতনের মধ্যে পড়েছে এই কোম্পানিটির শেয়ার।

শেয়ারের দামে এমন উত্থান-পতন হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২১ সালে এক শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। তবে ২০২০ ও ২০১৯ সালে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি।

১৯৮৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ২২ কোটি ২৯ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৫৪৯টি। এর মধ্যে ২৫ দশমিক ৬৩ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৫ দশমিক ৬৪ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ৭২ শতাংশ শেয়ার আছে।

দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৭৬ লাখ ৯৬ হাজার টাকা।

আলহাজ টেক্সটাইলের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল মুন্নু এগ্রো। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১২ দশমিক ১৭ শতাংশ। ১১ দশমিক ৬৩ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে রহিম টেক্সটাইল।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা এডিএন টেলিকমের ৮ দশমিক ৫৬ শতাংশ দাম কমেছে। বাংলাদেশ ল্যাম্পের দাম কমেছে ৮ দশমিক ৪৪ শতাংশ, জিকিউ বলপেনের ৭ দশমিক ৯৪ শতাংশ, উসমানিয়া গ্লাস শিটের ৭ দশমিক ৫১ শতাংশ, আজিজ পাইপের ৭ দশমিক ৩৩ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ৭ দশমিক শূন্য ২ শতংশ এবং রংপুর ফাউন্ড্রির ৬ দশমিক ৯৭ শতাংশ দাম কমেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »