1. md.zihadrana@gmail.com : admin :
মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ, খরচ বহন করবে নিয়োগকর্তা - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । দুপুর ২:৩৪ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
নীরব ঘাতক নীরব লালমাই অবৈধভাবে ফসলি জমির মাটি নিউজ করতে গিয়ে হুমকি, থানায় জিডি বিশ্বনাথের পৌর মেয়রের বিরুদ্ধে সাত কাউন্সিলরের পাহাড়সম অভিযোগ বিশ্বনাথে ১১ চেয়ারম্যান প্রার্থী’সহ ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল মুখে ভারতীয় পণ্য বয়কট, অথচ ভারতেই বাংলাদেশি পর্যটকের হিড়িক শার্শায় সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা গণপূর্ত অধিদপ্তরের মহা দূর্নীতিবাজ ডিপ্লোমা মাহাবুব আবার ঢাকা মেট্রো ডিভিশনে! ৫ দিন বন্ধের পর আবার সচল বেনাপোল বন্দর টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীর উপর হামলা: তদন্তে গিয়ে সিসিটিভি আবদার করলো পুলিশ! ঋণ খেলাপী রতন চন্দ্রকে কালবের পরিচালক পদ থেকে অপসারন দাবি ডেলিগেটদের
মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ, খরচ বহন করবে নিয়োগকর্তা

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ, খরচ বহন করবে নিয়োগকর্তা

মালয়েশিয়া থেকে মোহাম্মদ মহিউদ্দীনঃ

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগে খরচ বহন করবে নিয়োগকর্তা। এমনটি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয়ের মধ্যে যৌথ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি। বৈঠকে প্ল্যান্টেশন শিল্প ও পণ্যমন্ত্রী দাতুক জুরাইদা কামারউদ্দিন ও ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের যৌথ বৈঠকে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম-এসওপিগুলোকে চার ভাগে ভাগ করা হয়েছে। প্রি-ফ্লাইট, আগমন, কোয়ারেন্টিন পিরিয়ড এবং কোয়ারেন্টিন-পরবর্তী সময়। প্রি-ফ্লাইট প্রয়োজনীয়তার অধীনে বিদেশি কর্মীদের অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত টিকা সম্পূর্ণ থাকতে হবে।

ফ্লাইটের ৩ ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। টিকা সার্টিফিকেট থাকতে হবে। অভিবাসন বিভাগ ও সরকারের অন্যান্য বিধিনিষেধ নির্ধারিত শর্ত এবং নীতিমালা মেনে চলতে হবে। বিদেশি কর্মীদের মালয়েশিয়া প্রবেশের সময় কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (কেএলআইএ) এবং (কেএলআই-২) মাধ্যমে প্রবেশ করতে হবে। প্রবেশের পর মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত বাধ্যতামূলক সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিন শেষ হলে তাদের নিয়োগকর্তা বা মালিকের কাছে পাঠানো হবে।

স্বাস্থ্য পরীক্ষা করানো শেষ হলে নিয়োগকর্তা বা মালিকের নির্দেশনা মেনে চলতে হবে। পর্যায়ক্রমে সাবাহ এবং সারাওয়াকে কর্মী প্রবেশের তারিখ ঘোষণা করা হবে।

এদিকে মালয়েশিয়া তেল পামবাগান সেক্টরে ৩২ হাজার বিদেশি কর্মী পাওয়ার আগে সরকার কঠোর স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) সেট করবে। প্ল্যান্টেশন ইন্ডাস্ট্রিজ এবং কমোডিটি মন্ত্রী দাতুক জুরাইদা কামারউদ্দিন বৈঠক শেষে এক বিবৃতিতে বলেন, এই সেক্টরের জন্য প্রথমে ইন্দোনেশিয়া থেকে কর্মী আনা হবে, তারপর অন্য উৎস দেশ থেকে আনা হবে। তিনি যোগ করেছেন যে বিদেশি কর্মীদের ওপর প্রয়োগ করা কঠোর এসওপিগুলো প্রথমে অয়েল পামবাগান সেক্টরের জন্য নিয়োগপ্রাপ্তদের ওপর ফোকাস করবে। উৎস দেশগুলো থেকে বিদেশি কর্মীদের আনার প্রক্রিয়ার বিশদ বিবরণ সরকার মানবসম্পদ ও স্বরাষ্ট্র এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জারি করবে।

প্রায় দুই বছর বন্ধ থাকার পর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষর হলেই শুরু হবে মালয়েশিয়ায় শ্রমিক রপ্তানি। শিগগিরই দুই দেশের মধ্যে এমওইউ সই হবে বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »