1. md.zihadrana@gmail.com : admin :
৭ কলেজের মাস্টার্স শিক্ষার্থীদের জন্য ঢাবির নতুন নির্দেশনা - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । সকাল ৯:১৭ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
৭ কলেজের মাস্টার্স শিক্ষার্থীদের জন্য ঢাবির নতুন নির্দেশনা

৭ কলেজের মাস্টার্স শিক্ষার্থীদের জন্য ঢাবির নতুন নির্দেশনা

সবুজ বাংলাদেশ ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের প্রকাশিত ফলের বিষয়ে নতুন সিদ্ধান্ত জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

ঢাবির নিয়ম অনুযায়ী তৈরি করা সাত কলেজের মাস্টার্স শেষ পর্বের প্রকাশিত ফল পরিবর্তন করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী সংশোধন করে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহাদুল হক চৌধুরী।

তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এই ফল তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করা হয়েছে। পরবর্তীতে এই শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্সে ভর্তি হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী অনার্স ডিগ্রি অর্জন করেছেন। তাই এসব শিক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা

অনুযায়ী প্রকাশ করার ব্যবস্থা করা হচ্ছে।

এই একই নীতিমালা অনুযায়ী ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ফলও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী তৈরি করা হবে।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ফল তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করা হচ্ছে। এই ধারাবাহিতায় এসব শিক্ষার্থীদের মাস্টার্স কোর্সের ফলও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করেই তৈরি করা হবে বলে জানান তিনি।

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়কারী অধ্যাপক

আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে বিজ্ঞান ও বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোতে জিপিএ ২.৫ ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে জিপিএ ২.২৫ না পেলে অকৃতকার্য ধরা হয়। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে জিপিএ ২.০ পেলেই উত্তীর্ণ। এ কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ফল বিপর্যয় ঘটেছে। বিষয়টি জানানোর পর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সিদ্ধান্ত জানিয়েছে। তবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসৃত হচ্ছে। এ শিক্ষার্থীদের (শিক্ষাবর্ষ ২০২১-২২) মাস্টার্স কোর্সের ফল প্রকাশেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করা হবে।

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এসব কলেজের স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট প্রদানসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »