1. md.zihadrana@gmail.com : admin :
নারায়নপুর ইউপি সার ডিলার মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্সের ডিলারশীপ বাতিলের দাবী চাষীদের - দৈনিক সবুজ বাংলাদেশ

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । বিকাল ৪:২৩ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
সমবায় লুটে আগষ্টিন পিউরিফিকেশনের সম্পদের পাহাড়ের উৎস কোথায় ? গুলশানে স্পা অন্তরালে দিনে ও রাতে চলছে বাহারের ব্ল্যাকমেলই সহ মাদক বাণিজ্য  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক বাণিজ্য জগতে বিশেষ অবদানের জন্য এশিয়া প্যাসিফিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২৪ পেলেন হোটেল রয়্যাল প্যালেসের কর্তা আশরাফুল সেখ বিকাশে ভুল নম্বরে চলে যাওয়া টাকা উদ্ধার করে দিল যাত্রাবাড়ী থানার ওসি অপারেশন মামুন ডেমরায় সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাইয়ের শিকার দুই ব্যাক্তি সমবায় অধিদপ্তরের কামাল-মিজান-রুহুল-জয়নাল-শাকিল চক্রের ইন্ধনে এমসিসিএইচএসএল-এ লুটপাট ! শার্শায় সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ ত্রিশাল সরকারি নজরুল কলেজ মার্কেটের দোকান বরাদ্দে অনিয়ম-দূর্নীতি নেপথ্যে প্রভাষক আজিজুল ইসলাম হিট অ্যালার্ট এর কারনে ডিএমপি কমিশনার এর নির্দেশে ভাটারা থানায় বিশুদ্ধ পানি বিতরন
নারায়নপুর ইউপি সার ডিলার মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্সের ডিলারশীপ বাতিলের দাবী চাষীদের

নারায়নপুর ইউপি সার ডিলার মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্সের ডিলারশীপ বাতিলের দাবী চাষীদের

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

ডিলারের কাছ থেকে সার কেনার নিয়ম থাকালেও তা বাস্তবায়ন হচ্ছেনা। অনিয়ম করে তৃতীয় পক্ষের নিকট সার বিক্রি করছেন ডিলার।

খুচরা বিক্রেতাদের কাছ থেকে সার কিনতে গিয়ে কৃষককে বস্তাপ্রতি ২০০ ২৫০ টাকা বা তারও বেশি গুনতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

 

নির্ধারিত ইউনিয়নে নিজস্ব গুদামে রেখে সার বিক্রি করার কথা ডিলারদের। কিন্তু চাপাইনবাবগঞ্জ সদরের ছয়টি ইউনিয়নের ডিলাররা সার মজুত করছেন পৌর শহরেই। তৃতীয় পক্ষের মাধ্যমে সে সার বিক্রি করা হয় গ্রামের সাধারণ কৃষক চাষীদের কাছে।

প্রায় এক যুগ ধরে এমন অবস্থা চলায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকায় সার কিনতে হচ্ছে। কৃষকদের। খুচরা বিক্রেতাদের কাছ থেকে সার কিনতে গিয়ে কৃষককে বস্তাপ্রতি প্রায় ২০০-২৫০ টাকা বেশি গুনতে হচ্ছে। বিষয়টি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা কৃষি কর্মকর্তা জানলেও এখনো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়নি। প্রথম আলো পত্রিকায় প্রায় বছর খানেক পূর্বে এ বিষয়ে খবর প্রকাশ করা হয়। খবরের সূত্র ধরে ঘটনার সত্যতা পাওয়া গেলে কিছুদিন পূর্বে পদ্মার এপারে একটি ওয়ার্ড থাকায়, সেখানে নাম মাত্র একটি সার মজুদাগার করেন ডিলার তাতেও সুফল মিলছেনা চাষীদের।

সার ডিলার নিয়োগ ও বিতরণসংক্রান্ত ২০০৯ সালের নীতিমালা অনুযায়ী, ইউনিয়নের জন্য নির্ধারিত সার ডিলার ওই ইউনিয়নে নিজস্ব গুদাম তৈরি করে সেখানে সার মজুত করবেন এবং সরকারনির্ধারিত মূল্যে বিক্রি করবেন বলে উল্লেখ করা হয়।

কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, ইউনিয়ন পর্যায়ের ডিলাররা সার বিক্রি করছেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় কিংবা ২য় পক্ষের কাছে। ফলে এ এলাকায় ডিলার সংখ্যা বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হওয়ার জেলা অভিযোগ তুলেছেন পৌর এলাকার জন্য নির্ধারিত ডিলার কামরুল আরেফিন। গত ১৫ এপ্রিল ২০২১খ্রি. বিষয়টি নিয়ে তিনি সদর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং কমিটির সদস্যসচিব উপজেলা কৃষি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগও দিয়েছেন। তাতেও কোনও সমাধান মিলছেনা।

অভিযুক্ত ডিলার নারায়ণপুরের ইসলাম অ্যান্ড ব্রাদার্স অভিযুক্ত ডিলারকে ২১ এপ্রিল ২০২১খ্রি. সতর্ক করা হয় এবং কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, সাত দিনের মধ্যে তার জবাব দিতে বলা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ তাসনোভা এ বিষয়ে বলেন, কেউ সন্তোষজনক জবাব দেননি এখনওঅবদি। ভাড়া করা ছোট গুদামে কেউ কেউ সার নিয়ে গেলেও তা আংশিক বলে প্রমান মিলেছে।

তাই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা। তবে খোঁজ নিয়ে জানা গেছে, বছরের পর বছর পেরিয়ে যুগ পূর্তী হয়ে গেলেও, এখনওঅবদি অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি অজানা কোনও এক কারনে।

গ্রামীণ পর্যায়ে ও পদ্মা ওপার জনগোষ্ঠীর নিকট সারের দাম সম্পর্কে জানতে চাইলে ইউনিয়নের কৃষক সেরাজুল ইসলাম (৫৫) প্রথম আলোকে বলেন, ইউরিয়া সরকারনির্ধারিত দাম প্রতি বস্তা ৮০০ টাকা। কিন্তু তাঁকে ১০০০ থেকে ১০৫০ টাকায় সার কিনতে হচ্ছে। ন্যায্যমূল্যে সার কিনতে না পারায় তাঁর চার হাজার টাকার বেশি অতিরিক্ত খরচ হয়েছে। সরেজমিনে এ বিষয়ে জানতে পদ্মার ওপার নারায়ণপুর ইউপি, এলাকা পরিদর্শনে গেলে একাধিক কৃষক নাম পরিচয় প্রকাশে অনিচ্ছুক সারের দাম বেশি রাখার বিষয়টি নিশ্চিত করেন। এছাড়াও নারায়ণপুর এলাকার প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরসহ একাধিক জনগোষ্ঠী ৫০০শতাধিক বা তারও অধিক জনগণ ইতোমধ্যে সার ডিলারের ডিলারশীপ বাতিলের দাবীতে সাক্ষর প্রদান করেন, সাক্ষরিত সংযুক্ত দুর্নিতীর প্রমান সংম্বলিত প্রয়োজনীয় সকল তথ্য প্রমাণাদি এবং অভিযোগ লিখিত আকারে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক, জেলা ও উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করা হয়। একযূগেরও বেশি সময়কাল যাবৎ সারের মূল্য বার্তি আদায়ের ভর্তুকি ক্ষতিপূরণ পূর্বক প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের দাবী জানায় কৃষকরা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় বরাবর, অভিযোগপত্র প্রদানের মাধ্যমে। তবে এ বিষয়ে এখনও ফলপ্রসূ কোনও ব্যাবস্থা গ্রহণের আলামত পাওয়া যায়নি।

এ বিষয়ে ডিলার মেসার্স ইসলাম অ্যান্ড ব্রাদার্সের স্বত্বাধিকারী তরিকুল ইসলাম   বছর বলেন, পদ্মা নদীর ওপারে সার নিয়ে যাওয়া সম্ভব নয়। এপারে (একটি ওয়ার্ড আছে) নারায়ণপুর ইউপির জনতার হাটে তাদের ভাড়া করা গুদাম আছে। কৃষকেরা এ পাড়ে এসে সার নিয়ে যেতে পারেন। এ বিষয়ে জানতে মুঠো ফোনে পাওয়া যায় নি সার ডিলার কর্তৃপক্ষ তরিকুল ইসলাম কে। কিন্তু কৃষকরা জানায় এপারে একটি ওয়ার্ড রয়েছে বটে তবে এ ওয়ার্ডে তেমন কোনও আবাদি জমি নেই, বিধায় এপার থেকে সার সংগ্রহ করে নিয়ে যাওয়ায়ও কৃষককে গুনতে হয় ঘাঁটসহ রাস্তা খরচ ১৫০-২০০টাকা প্রতি বস্তা, তাই কৃষকদের দাবী পদ্মার ওপারে অধিকাংশ ওয়ার্ড এবং আবাদি জমির ফসল উৎপাদনে, যে ডিলার ওপারে সার মজুদ করতে আগ্রহী তাকে সারের ডিলারশীপ প্রদান করলে কৃষক সমাজের সকলে উপকৃত হবেন। এছারাও ইসলাম এন্ড ব্রাদার্স এর মানি রশীদেও কারশাজি করার অভিযোগ রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নজরুল ইসলামও বলেন, অভিযুক্তরা প্রভাব খাটিয়ে ২০০৯ সাল থেকে নীতিমালা লঙ্ঘন করে ব্যবসা করে আসছেন। ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মুঠো ফোনে ২৪এপ্রিল ২০২২খ্রি. এ বিষয়ে ব্যাবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন সাংবাদিকদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »