1. md.zihadrana@gmail.com : admin :
শীতের সাথে ঘোর বিরোধ অতিথি পাখির  - দৈনিক সবুজ বাংলাদেশ

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । সন্ধ্যা ৭:২৩ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
বেনাপোলে পাচারকারীর পায়ূপথে পাওয়া গেল ৭০ লাখ টাকার স্বর্ণেরবার, পাচারকারী আটক বুড়িচংয়ে আইনশৃঙ্খলা কমিটির সভায় সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা ইউএনও’র! এসএসসি বন্ধন ২০০১ বাংলাদেশ এর উদ্যোগে ইফতার খাদ্য সামগ্রী বিতরণ ও দোয়া মাহফিল রাজধানীর খিলগাঁও সবুজবাগ ও মুগদা থানা জুড়ে মাদকের সয়লাব জবিস্থ হবিগঞ্জ জেলা ছাত্রকল্যাণ পরিষদের নেতৃত্বে শাকির-তানিম দুর্গন্ধযুক্ত গরুর মাংসে কাপড়ের রং মিশিয়ে করা হয় তাজা লন্ডনে রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে নিরাপদ বাংলাদেশ চাই ইউকে’র মতবিনিময় ও ইফতার সম্পন্ন নবীনগরে পুকুরে ডুবে দুই চাচাতো বোনের মর্মান্তিক মৃত্যু মোঃ কায়সার হোসেনে কর্তৃক বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীকে হুমকির অভিযোগ বাংলাদেশ মাল্টিমিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত
শীতের সাথে ঘোর বিরোধ অতিথি পাখির 

শীতের সাথে ঘোর বিরোধ অতিথি পাখির 

জিহাদ হোসেন রাহাত

শীতের আগমন বার্তা পাওয়ার সাথে সাথে কনকনে ঠান্ডার কবল থেকে নিজেদের সুরক্ষিত রাখতে যে পাখিরা নিজ দেশ হতে তুলনামূলক উষ্ণ অঞ্চল বা দেশে আশ্রয় নেয়, মূলত ঐ সকল পাখিকে বলা হয় অতিথি পাখি, যাদের আরেক নাম পরিযায়ী পাখি।

প্রতিবছর শীতের সময়টায় সবুজে ঘেরা আমাদের এই বাংলাদেশেও আগমন ঘটে অতিথি পাখির। এরা মূলত হিমালয় অঞ্চলের পাদদেশ আর শীতপ্রধান রাশিয়ার বিভিন্ন স্থান থেকে উষ্ণতার খোঁজে আসে এই দেশে।

 

সবুজে ঘেরা আমাদের এই পৃথিবীতে প্রায় পাঁচ লাখ প্রজাতির পাখি আছে। এ সংখ্যার মধ্যে বাংলাদেশে বাসা বেঁধেছে প্রায় ৭৪৪ প্রজাতির পাখি। আর এই মোট প্রজাতির মধ্যে প্রায় ৩০১ টি প্রজাতির পাখি এদেশের স্থানীয় বাসিন্দা। এদেরকে মূলত বলা হয় আবাসিক পাখি। আবহাওয়ার উপর নির্ভর করে নিয়মিতভাবে আগমন ঘটে ১৭৬টি প্রজাতির পাখির।

 

অতিথি পাখিরা যেমন সুদর্শন ঠিক তেমনই সুশৃঙ্খল, গায়ের নজরকাড়া বাহারি রং এর কারনে এদের প্রতি মানুষের আকর্ষণও প্রবল। দেখলেই যেন জুড়িয়ে যায় হৃদয় ।

 

শীতের আগমন ঘটার সাথে সাথে ওদেরও আগমন ঘটে এই বাংলাদেশে। তারপর মার্চের শুরু থেকে এপ্রিলের শেষ পর্যন্ত ওদের দেশে বরফ গলতে শুরু করলে ফিরে যেতে শুরু করে আপন ঠিকানায়।

 

১৮০০ সাল পর্যন্ত শীতের সময়টায় পাখিদের দেখা যেত না নিজ দেশে। তখন মানুষ ভাবতো শীতের সময়টায় পাখিরা পানির নিচে ডুব দিয়ে অথবা সরীসৃপ প্রাণীর ন্যায় গর্তে বসবাস করে। তবে একটা সময় এমন উদ্ভট ধারণা সম্পুর্ন ভিত্তিহীন প্রমাণ করে পৃথিবী খ্যাত বিজ্ঞানীরা। দেখা যায়, শীতকাল এলেই দেশের অভ্যন্তরে বসবাস করা পাখিরা করে আত্মগোপন।

 

 

সবে শুরু হয়েছে শীতকাল আর একমাস না পেরোতেই উত্তর মেরু আর হিমালয় পর্বত পাড়ি দিয়ে আগমন শুরু হবে অতিথি পাখিদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »