1. md.zihadrana@gmail.com : admin :
মানব পাচার সারভাইভার সেবা নির্দেশিকা’র মোড়ক উম্মোচন - দৈনিক সবুজ বাংলাদেশ

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ । সকাল ৮:৩৫ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
ফিলিস্তিনের ইসরাইলের গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি মানববন্ধন অবৈধপথে শত কোটি টাকার সম্পদের মালিক: রেডক্রিসেন্ট সোসাইটির পরিচালকের বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ: তদন্ত কমিটি গঠন! সরকারী দপ্তরে নির্বাচনী প্রচারণা! মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে ভুক্তভোগী পরিবারের পক্ষে সংবাদ সম্মেলন ক্ষমতাসীন দলের পদ-পদবী ব্যবহার করে হোটেল ব্যবসার আড়ালে বাদলের মাদক,জুয়া ও রমরমা দেহ ব্যবসা বিশ্বনাথে অবশেষে অস্ত্র ও সহযোগী’সহ পুলিশের খাঁচার বন্দি কুখ্যাত ডাকাত আজির টংগী’তে অবস্থিত ‘জাবান হোটেল’ যেনো অশ্লীল নৃত্য প্রদর্শনী ও মদ সেবনের নিরাপদ আড্ডাখানা বরখাস্তের পরও স্বপদে বহাল বিতর্কিত সেই অধ্যক্ষ প্রতিষেধকের অভাবে সেলিম মাদবরের মৃত্যু মিরপুরে মানব পাচার ও দেহ ব্যবসা চক্রের মূল হোতা মারুফের খুটির জোর কোথায়? হোটেল ক্লিনার থেকে কোটিপতি মারুফ !
মানব পাচার সারভাইভার সেবা নির্দেশিকা’র মোড়ক উম্মোচন

মানব পাচার সারভাইভার সেবা নির্দেশিকা’র মোড়ক উম্মোচন

স্টাফ রিপোর্টারঃ

মানব পাচারের শিকার সারভাইভারদের যথাযথভাবে সমাজে পুনঃএকত্রীকরণের মাধ্যমে অনেকাংশেই পুনরায় পাচার হওয়ার ঝঁুকি থেকে রক্ষা করা সম্ভব। এক্ষেত্রে সকল gসরকারী এবং বেসরকারীপ্রতিষ্ঠান ও স্থানীয় জনগণকেও অংশীদারিত্বের ভিত্তিতে একসাথে কাজ করতে হবে। আর এই নির্দেশিকা ব্যবহারের মাধ্যমে পাচারের শিকার নাড়ী,পুরুষ ও শিশুদের যথাযথ সুরক্ষা সেবা প্রদানের মাধ্যমে সমাজে সম্মানজনকপুনঃএকত্রীকরণ নিশ্চিতকরবে।’

‘মানব পাচার সারভাইভার সেবা নির্দেশিকা: চিহ্নিতকরণ থেকে পুনঃএকত্রীকরণ’ মোড়ক উম্মোচন অুনষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড: আবু সালেহ্ মোস্তফা কামাল এ কথাবলেন। তিনি আরো বলেন, সারা পৃথিবীতে মানব পাচার একটি বড় অপরাধ হিসেবে স্বীকৃত। যা একটি সংঘবদ্ধ অপরাধ ও দিন দিন বেড়েই চলেছে।সমাজ সেবা অধিদপ্তর পাচারের শিকার ব্যক্তিদের আশ্রয় সহায়তা দেওয়ার পাশাপাশি সুরক্ষা সেবা নিশ্চিতকরণে কাজ করছে। তিনি এই নির্দেশিকাটি প্রণয়নে সমাজ সেবা অধিদফতকে কারিগরি সহায়তা প্রদান করায় ইউএসএআইডি ও উইনরক ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানিয়ে বলেন, সম্মূখ সারিতে কর্মরত ব্যক্তিদের এই নির্দেশিকা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সুরক্ষা সেবানিশ্চিতকরা সম্ভব হবে।

৩ মার্চ ২০২৩ বৃহস্পতিবার ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাাতিক কনফারেন্স সেন্টারে ইউএসএআইডি’র অর্থায়নে উইন্রক ইন্টারন্যাশনাল বাস্তবায়িত‘ ফাইট স্লেভারী অ্যান্ড ট্রাফিকিং—ইন—পারসনস্ (এফএসটিআইপি) অ্যাকটিভিটি’র কারিগরি সহযোগিতায় সমাজ সেবা অধিদপ্তর আয়োজিত এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ইউএসএআইডি’র অফিস অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস্ ও গর্ভণনেন্স—এর টীম লীড হাবিবা আখতার এবং ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক ড. মো: বাশিরুল আলম।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফএসটিআইপি অ্যাকটিভিটির ভারপ্রাপ্ত চীফ অব পার্টি সুসান স্টেম্পার। তিনি মানব পাচারসার ভাইভার সেবা নির্দেশিকা ’প্রণয়নের পটভূমি উপস্থাপনকরেন।

মানব পাচারসারভাইভার সেবানির্দেশিকা: চিহ্নিতকরণ থেকে পুনঃএকত্রীকরণ বিষয়েএকটি উপস্থাপনা তুলে ধরেন প্রটেকশন ম্যানেজার মো: নজরুলইসলামদিপ্ত।

অন্যান্য অতিথিগণতাদের বক্তব্যে জানান, বাংলাদেশ সরকার মানব পাচার প্রতিরোধ ও দমনে আন্তরিক প্রয়াস চালিয়ে যাচ্ছে। সরকারের নানামুখী পদক্ষেপ এর ফলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বার্ষিক ট্রাফিকিং —ইন—পারসন্সরিপোর্ট ২০২০ হতে ২০২২ পর্যন্ত বাংলাদেশ পরপর ৩য় বারের মত টিয়ার ২ তে অবস্থান করছে। এটি বাংলাদেশের জন্য গৌরবের বিষয়। সকলে ইইউএসএআইডি ও উইনরককে কারিগরি সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশ সরকার কে মানব পাচার প্রতিরোধের পাশাপাশি পাচারের শিকার নারী, পুরুষ ও শিশুদেরসুরক্ষা সেবা নিশ্চিত করতে সহযোগিতা করছে। এর ফলে মানব পাচারের ঘটনা কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনধি, ইউএসএআইডি’রকর্মকর্তা,জাতিসংঘপ্রতিনিধি, আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের এনজিও প্রতিনিধি এবং সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »