1. md.zihadrana@gmail.com : admin :
আইফোন স্যাটেলাইট সেবা পাবে - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । সকাল ১১:২২ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
আইফোন স্যাটেলাইট সেবা পাবে

আইফোন স্যাটেলাইট সেবা পাবে

তাদের ‘আইফোন ১৪’ বাজারে চালু হবে ঘোষণা দিয়ে অ্যাপল জানিয়েছে, আসন্ন স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার, নাম ‘ইমাজেন্সি এসওএস’, এই ফোনেই যুক্ত করবে। যখন তাদের কল সার্ভিস কাজ করবে না, তখন প্রতিষ্ঠানটির এই নেক্সট-জেনারেশন ফোনগুলো ব্যবহার করতে টুলটি সাহায্য করবে। এজন্যই তারা সুবিধাটি নিয়ে আসবেন। কয়েক বছর কাজ করে প্রক্রিয়ার মাধ্যমে স্বপ্নটিকে তারা সত্যি করছেন।

অ্যাপল আরো বলেছে, নকশাটি তৈরি করা হয়ে গিয়েছে, সুবিধাটি ব্যবহার করার উপায়গুলো তৈরি করা হয়েছে নির্দিষ্ট প্রযুক্তির মাধ্যমে। তারা ‌‘আইফোন ১৪’তেই এই সুবিধাটি লাভ করবেন। কোনো টেলিস্টেরিয়াল টাওয়ার না থাকলেও স্যাটেলাইটের সঙ্গে উন্নততর প্রযুক্তির মাধ্যমে ফোন গ্রাহকরা যোগাযোগ করতে পারবেন।

এই নভেম্বর মাসে সেবাটি অ্যাপল মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা জুড়ে চালু করবে।

তাদের অ্যাপল ১৪’র শুরুর দাম ৭৯৯ ডলার।

‘স্টেশনারি সেল টাওয়ারগুলো বাদেও কমিউনিকেশন স্যাটেলাইগুলো বিশ্ব থেকে কয়েকশ মাইল ওপরে। তারা ঘন্টায় ১৫শ মাইল করে উড়ছে। এই স্যাটেলাইটগুলোর সঙ্গে সংযুক্ত হতে প্রয়োজন ক্রেতাদের একটি পরিস্কার আকাশ। এর ব্যান্ডউইথ এত কম ,যে একটি এসএমএস পাঠানো প্রাযুক্তিগত চ্যালেঞ্জ’, বলেছেন অ্যাপলের স্যাটেলাইট বিশেষজ্ঞ কর্মকর্তা অ্যাশলে উইলিয়ামস। তিনি আরো জানিয়েছেন, ‘সাধারণত এমন নেটওয়ার্কে যুক্ত হতে একটি ব্যয়বহুল ডিভাইস প্রয়োজন। অ্যাপলের আইফোনের গ্রাহকরা সেটি একটি ভারী বাইরে থাকা অ্যান্টেনার মাধ্যমে করবেন। আইফোনে এই পদ্ধতি কাজ করে না বলে আপনারা জানেন, ফলে আমাদের অন্য পথ ধরতে হয়েছে।’

আইফোন ১৪’তে একটি বিল্ট-ইন অ্যান্টেনা থাকবে। সেটির মাধ্যমেই স্যাটেলাইটগুলোর সঙ্গে যোগাযোগ করবে। ফলে অনেক বছর আগের ভারী ফোনের মতো হবে না এটি। বদলে এই ফোন বাজারে আসবে সম্পন্ন সফটওয়্যারের মাধ্যমে। সেটি তাদের জানাবে কোন পয়েন্টে তাদের স্যাটেলাইটের সঙ্গে সংযুক্ত হতে হবে। এই স্যাটেলাইট সুবিধাটি কাজ করবে যেখানে আর কোনোভাবেই নেটওয়ার্ক নেই। যখন তারা স্যাটেলাইট পাবেন, তারা পাঠাতে ও গ্রহণ করতে স্বক্ষম হবেন জরুরী সাহায্য।

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, তারা এসএমএসের ক্ষেত্রে সংকোচনের প্রাযুক্তিক সুবিধা ব্যবহার করেছেন। ফলে ১৫ সেকেন্ডের মধ্যে একটি পরিস্কার আকাশে নির্দিষ্ট শব্দের মধ্যে এসএমএস পাঠাতে পারবেন। তবে গাছের পাতায় ঢাকা আকাশে তাদের এই সেবা ও এসএমএস পাঠাতে কয়েক মিনিট লেগে যাবে। তাদের একটি সুবিধা কাজ করবে এসএমএসভিত্তিক যোগাযোগ ব্যবস্থায়।

তিনি জানিয়েছেন, এই সেবাও জরুরী সেবাদান কেন্দ্রগুলোর সঙ্গে যোগাযোগ করতে ব্যবহার করতে পারবেন তারা। অ্যাপল ‘রিলে সেন্টার’র মাধ্যমে টেক্সট ম্যাসেজগুলো আদান-প্রদান করবে। তাদের এই টুলটি অজরুরী অবস্থাগুলোতেও ব্যবহার করা যাবে। যেমন ফোন ব্যবহারকারী পাহাড়ে বা দুর্গম কোনো স্থানে বেড়াতে গিয়েছেন। তারা তাদের পরিবারকে নিজেদের সর্বসাম্প্রতিক অবস্থাগুলো জানাতে চান।

‘আইফোন ১৪’তে দুই বছরের মধ্যে বিনামূল্যে ব্যবহার করা যাবে’, জানিয়েছেন অ্যাপলের আইফোন বিপনন বিভাগের ভাইস প্রেসিডেন্ট কায়ান ড্রান্স। তবে তিনি জানাননি, সেবাটি পাওয়ার পর আইফোনের দাম কত রাখা হবে।

‘স্যাটেলাইট ডিভাইস যুক্ত করার পর সংবাদমাধ্যমের শিরোনামগুলো দখল করে নেবে আইফোনগুলো’, বলেছেন অ্যাপলের সিসিএস ইনসাইট বিভাগের প্রধান বিশ্লেষক বেন উড। তিনি আরো বলেছেন, ‘স্যাটেলাইট সুবিধার জন্য আমাদের বিনিয়োগকে অবিবেচনা করা উচিত নয়। এজন্য অ্যাপলের কয়েক বছর কেটেছে। আমরা স্যাটেলাইট সেবাদাতা প্রতিষ্ঠান গ্লোবালস্টারের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তিও করেছি। তৈরি করেছি জরুরীভিত্তিতে ম্যাসেজ দেওয়া-নেওয়ার জন্য অবকাঠামোও।’

গ্লোবালস্টার নিশ্চিত করেছে, একটি বাণিজ্যিক চুক্তির মাধ্যমে তারা এই প্রকল্পের ঠিকাদার হয়েছেন।

তবে অতিরিক্ত তথ্যের ইমেইলের কোনো জবাব দেয়নি অ্যাপল।

টি-মোবাইলের ডেড-জোনে যুক্ত হবার পরিকল্পনার ঘোষণার পর অ্যাপল ঘোষণাটি দিয়েছে।

টি-মোবাইল নতুন স্পেস এক্স স্টারলিংক স্যাটেলাইট ব্যবহার করে এই সার্ভিসটি ব্যাকআপ সেবা হিসেবে আনবে। ডেড জোনগুলোতে পূর্ণ গতির ইন্টারনেট সেবা দেবার মার্কেটিং করেছেন তারা। যদিও একবার তারা সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, টি-মোবাইল ক্রেতাদের বর্তমান ফোনগুলোতে এই সেবা দেওয়ার জন্য কাজ করছেন। তবে আগামী বছরের শেষ ছাড়া সেবাটি বাজারে আসবে না.

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »